সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:১৬ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহী মহানগরীতে জুয়েলার্স থেকে স্বর্ণালংকারচুরি: গ্রেফতার দুই চোর নন্দীগ্রামে ভিজিডি’র চাল বিতরণ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কুটক্তি;প্রতিবাদের মুখে শেরপুর উপজেলা আওয়ামী লীগের সা.সম্পাদকের পদত্যাগ জয়পুরহাটের কালাইয়ে ৫টি ইউপিতে আওয়ামীলীগের জয় দিনাজপুরের ফুলবাড়ীতে ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা বগুড়ার ধুনটের ১০ ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা নওগাঁয় শীতবস্ত্র বিতরন নবাবগঞ্জে ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা কাহালুতে আমন ধান, চাল সংগ্রহের উদ্বোধন কাহালুর পাইকড় আড়োলা খেলার মাঠে চেয়ারম্যান প্রার্থী মিটু চৌধুরীর নির্বাচনী জনসভা অনুষ্ঠিত

সম্প্রীতি ও ঐতিহ্যের বন্ধন নিয়ে বগুড়ায়‘নবানে’র মাছের মেলা

সংবাদ দাতা:
  • সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ৯৮ দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার,বগুড়া নিউজলাইভ ডটকম:সম্প্রীতিবন্ধনের দৃস্টান্ত জাগানিয়ার এক আয়োজন বগুড়ার শিবগঞ্জ উপজেলার‘নবানে’র মাছের মেলা(নবান্নের মেলা)। প্রতিবছর অগ্রাহায়নেনবান্ন উৎসব পালনে সনাতন ধর্মলম্বীদের এই আয়োজন হলেও তাধর্মীয় বেড়াজালে সীমাবদ্ধ থাকেনা। সনাতন ধর্মালম্বীদেরপঞ্জিকা অনুযায়ি বৃহস্পতিবার হয়ে গেল নবানের এই উৎসব মেলা।মেলায় শুধু মাছই নয়, সবধরনের নতুন সবজি ওঠে। আর ছিলো মেলারঅন্যতম অনুষঙ্গ নানা ধরুনের মিস্টান্ন থেকে শুরু করেনাগরদোলা,চুরি ফিতার দোকান নিয়ে পরিপুর্ণতা। তবে মাছই এইমেলার প্রধান আকর্ষন।

শিশু কিশোর থেকে শুরু করে সববয়সী নারীপুরুষের সরব উপস্থিতি মেলায় ছড়ায় উৎসবের আবীর। যা ছড়িয়ে পড়েআশেপাশের অর্ধশতাধিক গ্রাম জুড়ে। যার যার সামর্থ্য অনুযায়িমেলা থেকে কেনা কাটা করে অগ্রাহায়নের এই উৎসব ছড়িয়ে দেনসবখানে।বগুড়া শহর থেকে প্রায় প্রায় ২৫ কিলোমিটার দুররের উথলী বাজারে এইনবানের(স্থনীয় ভাষায়) মেলা বসেছিলো। দিনের আলো আধাঁর দুরকরার আগে থেকেই বিক্রেতাদের সমামগম শুরু হয়।

মুলতঃ নবান্নউ পলক্ষে মাছের মেলা হলেও দই, মুড়ি, চিড়াসহ নানা ধরনের মিস্টান্ন ওনতুন ওঠা সবধরনের সবজিতে ভরে ওঠে মেলা প্রাঙ্গন। কেউ বলেন, মেলারবয়স ৫০/৬০ কেউবা বলেন,প্রায় শত বছর হতে চললো এই মেলারআয়োজন। তবে আগে এটা তেমন জমজামট না হলেও ২০/৩০ বছর ধরেএটি জমজামাট হয়ে ওঠেছে। এতে বাজারের ইজারদাররা তাকিয়েথাকেন নবান্নের মেলার দিকে। আশেপাশর প্রায় অর্ধশতাধিকগ্রামের নানা ধর্ম ও শ্রেনী পেশার মেলার মানুষ ভীড় জমান মেলায়।অনেকে আসেন শুধু মেলা দেখতে। উথলী গ্রাম ঘিরে আশেপাশেরগ্রাম সরকারপাড়া, নারায়নপুর,ধন্দাকোলা,গনেশপুর, দেবীপুরলক্ষীকোলা, গুজিয়া,আকন পাড়া, অর্জুনপুর, গরীবপুরসহঅর্ধশতাধিক গ্রাম ছাড়াও আশেপাশের উপজেলা গুলো থেকেও লোকজনএই মেলায় আসেন। মেলায় আসা কৃষিজীবী মুকুল চন্দ্র জানালেন,তাদের পঞ্জিকা অনুসারে প্রতিবছর ১ অগ্রাহায়ন মেলার আয়োজনহয়ে থাকে। মেলা থেকে ২ হাজার টাকা সদা(কেনাকাটা) করেছেন তিনি। মাছ বিক্রেতা কৃষ্ণ প্রমানিক জানালেন, মেলা সনতানহিন্দু ধমালম্বীদের নবান্নের উৎসব পালনের জন্য আয়োজন হলেওএটি সবার। মেলার ক্রেতা এবং দর্শকদের ২০ শতাংশ সনাতন ধর্মলম্বী।

উথলীর এই মেলার উৎসব শুধু মেলা প্রাঙ্গনেই সীমিতথাকে না। আশেপাশের গ্রামে গুলোর বাড়ি বাড়িতে ছড়ায় উৎসবেরবর্ণিলতা নিয়ে। প্রতি বাড়িতে জামাইসহ কুটুম আসেন। উপলক্ষনবানের মাছের মেলা। মেলাতে শতাধিক মাছ বিক্রেতা নানা ধরনেরমাছ নিয়ে এসেছিলেন এবার। মাছ বিক্রেতা জাহিদুলজানালেন,মেলায় এবার ২০/২২ কেজি ওজনের নানা ধরেনের মাছ ওঠে।প্রতি মাছের দোকানে দু লক্ষাধিক মাছ বিক্রি হয়। সব মিলিয়েপ্রায় ২ কোটি টাকারও বেশি মাছ বিক্রি হয় এক দিনের এই মেলায়।লোকজন মাছ কিনতে আসলেই ‘নবান’ উপলক্ষে সনাতন ধর্মলম্বীরাসব নতুন সবজি ও কৃষি পন্য কেনেন মেলা থেকে।

পাশের গাবতলি উপজেলার কাগইল গ্রামের বিলকিসের পিতার বাড়ি উথুলীতে।‘নবানের’( নবান্ন) মেলা উপলক্ষে স্বামী সন্তানসহএসেছেন মেলাতে। বিলকিসের মা মিনারা বেগম মেয়ে জামাই ওনাতনীদের নিয়ে মেলায় ঘুরছেন এক অন্যরকম আনন্দের আবেশ নিয়ে।ট্রাক চালক রিপনের উপার্জন যেমনই হোকনা কেন দশ বছরের ছেলেহাবিবুল্লাহকে নিয়ে এসেছিলেন মেলায়। কিনেছেন ২ হাজারএকশ’ টাকায় একটি মাছ। মফিজুল হক কল্লোল ৯ কেজি ওজনের কাতলমাছ কিনেছেন প্রায় ৫ হাজার টাকায়। লালদহের ব্যবসায়ী মোকাররমকিনেছেন সাড়ে ৮ হাজার টাকায় একটি বাঘার মাছ। তারা সকলেইবললেন, শখের বসে মেলা থেকে মাছ কেনা। এরকম প্রায় সবাই মাছকিনছেন। ভোরের আলো শুরু হওয়ার সঙ্গে মেলা শুরু হলেও বিকাল গড়লেওমেলায় লোকজনের সমাগম আর উৎসবের ঢেউ ছিলো একইরকম।ধর্মবর্ণ নির্বিশেষে সকল শ্রেনী পেশার মানুষের সম্প্রীতিরমিলন কেন্দ্র হয়ে ‘নবানের ’ এই মেলা ঐতিহ্য সংস্কৃতি আরসম্প্রীতির বন্ধন হয়ে আলোকিত হয়ে ওঠে

 

Facebook Comments

শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৭৬,০১১
সুস্থ
১,৫৪০,৫৯৭
মৃত্যু
২৭,৯৮০
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২২৭
সুস্থ
২৮০
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৯ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:২৪ পূর্বাহ্ণ
সর্বসত্ত্ব সংরক্ষিত বগুড়া নিউজলাইভ ২০২০
Theme By bogranewslive
themesba-lates1749691102