সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:০৭ অপরাহ্ন
শিরোনাম :
নন্দীগ্রামে ভিজিডি’র চাল বিতরণ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কুটক্তি;প্রতিবাদের মুখে শেরপুর উপজেলা আওয়ামী লীগের সা.সম্পাদকের পদত্যাগ জয়পুরহাটের কালাইয়ে ৫টি ইউপিতে আওয়ামীলীগের জয় দিনাজপুরের ফুলবাড়ীতে ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা বগুড়ার ধুনটের ১০ ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা নওগাঁয় শীতবস্ত্র বিতরন নবাবগঞ্জে ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা কাহালুতে আমন ধান, চাল সংগ্রহের উদ্বোধন কাহালুর পাইকড় আড়োলা খেলার মাঠে চেয়ারম্যান প্রার্থী মিটু চৌধুরীর নির্বাচনী জনসভা অনুষ্ঠিত শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় পঙ্গুত্ববরণকারী সাজুর পাশে দাড়ালেন নিসচা নেতৃবৃন্দ 

জয়পুরহাট চুনাপাথর প্রকল্প ৫০ বছরেও আলোর মুখ দেখেনি

সংবাদ দাতা:
  • সময় : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ৪৫ দেখা হয়েছে

জয়পুরহাট জেলা প্রতিনিধি, বগুড়া নিউজলাইভ ডটকমঃ জয়পুরহাট চুনাপাথর খনি ও সিমেন্ট প্রকল্প বাস্তবায়ন হয়নি দীর্ঘ ৫০ বছরেও। কোটি কোটি টাকার মালামাল পড়ে আছে খোলা আকাশের নিচে। প্রকল্পটির ৩টি ধাপের মধ্যে ২টি ধাপের সকল কাজ সম্পূর্ন হয়েছে। শুধু অপেক্ষা উত্তোলনের। কিন্তু অজ্ঞাত কারণে আজ ও বাস্তবায়িত হয়নি সে প্রকল্পটি। এসব মালামাল চুরির পাশাপাশি নষ্ট হচ্ছে মূল্যবান জিনিষপত্র। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের চুনাপাথর ও সিমেন্টের চাহিদা মিটিয়ে দেশের অর্থনীতি বৃদ্ধিতে ব্যাপক প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি সুযোগ সৃষ্টি হবে কর্মসংস্থানের।
১৯৬১-৬২ সালে জয়পুরহাট পৌর এলাকার চকগোপাল গ্রামে চুনাপাথরের সন্ধান পাওয়া যায়। ৭০-৭১ সালে ১৪১ একর ভূমি অধিগ্রহনের মাধ্যমে প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু স্বাধীনতার যুদ্ধের পরে প্রকল্পটির কাজের তেমন কোন অগ্রগতি হয়নি। ১৯৭৮ সালে ব্রিটিশ প্রতিষ্ঠান সিমেন্টেশন মাইনিং ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড প্রশাসনিক ভবন নির্মাণ হয় অফিসার্স কোয়ার্টার, বিদেশীদের ও থাকার গেস্ট হাউজ, পুকুর খনন ও ব্যাচেলর কোয়ার্টার তৈরীতে ব্যয় হয় কোটি কোটি টাকা।
ভূগর্ভের তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্রী আর ৫১৫ থেকে ৫৬০ মিটার গভীরতায় চুনাপাথর মজুদ আছে ৬.৭ স্কয়ার কিলোমিটারে ১০০ মিলিয়ন টন। আর পাশর্^বর্তী বদলগাছীর তাজপুরে ৫২ থেকে ৫৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা। ১৯৮২-৮৩ সালে ১৫৮টি কোটি অর্থ প্রাপ্তি না পাওয়ায় আজও আলোর মুখ দেখেনি চুনাপাথর উত্তোলনের কাজ। কিন্তু রক্ষণাবেক্ষনের জন্য এখনও দায়িত্ব পালন করছেন একজন প্রকল্প ব্যবস্থাপক সহ ১০ জন কর্মকর্তা- কর্মচারী। প্রতি মাসে তাদের বেতন ভাতা বাবদ ব্যয় হচ্ছে প্রায় ২ লাখ টাকা।
প্রকল্পের অর্ধেক জায়গা জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ ও বিজ্ঞান প্রযুক্তি ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছে। এখানে পরিত্যক্ত রয়েছে প্রায় ৮০ একর জমি ও স্থাপনা। আর শিশু উন্নয়ন কেন্দ্রের ভিত্তি প্রস্থর স্থাপন করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া যা এখনো পরিত্যক্ত আছে। আশে পাশে জমির মালিকরা বলছে বিপুল পরিমাণ জমি আমাদেরও অধিগ্রহন করেছিল প্রকল্প যখন হচ্ছেনা, তখন আমাদের জমিও যেন সরকার ফেরত দেয়। আমরা প্রকল্পের জন্য আমাদেরও বাপ দাদারা জমি দিয়েছিল, আজ আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি জমি দিয়ে।
প্রকল্পটি এখন পরিণত হয়েছে গো-চারণ ভূমিতে। খোলা আকাশের নীচে নষ্ট হয়ে যাচ্ছে শত শত টন লোহার রড, রেলবীট, ইটসহ কোটি কোটি টাকার মালামাল। এসব মালামাল প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে ও গেছে বলেও অভিযোগ করেন এলাকাবাসী।
এবার ঈদুল আজাহার জন্য বিরাট কোরবানির হাট বসেছিল এই সিমেন্ট প্রকল্পটিতে, আর প্রতিবছর তাবলীগ জামাতের ইজতেমা বসে এই ময়দানে। অলস সময় পার করছে এখানকার কর্মচারীরা। মাস গেলে বেতন তোলায় তাদের কাজ।
দেশীয় খনিজ সম্পদের এই প্রকল্পটি চালু হলে কোটি কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি দেশের ব্যবহৃত সিমেন্টের আংশিক চাহিদা মিটবে। সেই সাথে কর্মসংস্থান হবে প্রায় ১০ হাজার লোকের।

Facebook Comments

শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৭৬,০১১
সুস্থ
১,৫৪০,৫৯৭
মৃত্যু
২৭,৯৮০
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২২৭
সুস্থ
২৮০
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৯ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:২৪ পূর্বাহ্ণ
সর্বসত্ত্ব সংরক্ষিত বগুড়া নিউজলাইভ ২০২০
Theme By bogranewslive
themesba-lates1749691102