সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:১৮ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহী মহানগরীতে জুয়েলার্স থেকে স্বর্ণালংকারচুরি: গ্রেফতার দুই চোর নন্দীগ্রামে ভিজিডি’র চাল বিতরণ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কুটক্তি;প্রতিবাদের মুখে শেরপুর উপজেলা আওয়ামী লীগের সা.সম্পাদকের পদত্যাগ জয়পুরহাটের কালাইয়ে ৫টি ইউপিতে আওয়ামীলীগের জয় দিনাজপুরের ফুলবাড়ীতে ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা বগুড়ার ধুনটের ১০ ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা নওগাঁয় শীতবস্ত্র বিতরন নবাবগঞ্জে ইউনিয়ন পরিষদে নির্বাচনে নির্বাচিত হলেন যারা কাহালুতে আমন ধান, চাল সংগ্রহের উদ্বোধন কাহালুর পাইকড় আড়োলা খেলার মাঠে চেয়ারম্যান প্রার্থী মিটু চৌধুরীর নির্বাচনী জনসভা অনুষ্ঠিত

রাবি গ্রন্থাগার প্রাঙ্গণে চিরনিদ্রায় শায়িত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

সংবাদ দাতা:
  • সময় : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ৭৭ দেখা হয়েছে

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী: সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধায় অন্তিম বিদায় জানানো হলোনক্ষত্রতুল্য কিংবদন্তীকে। মঙ্গলবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শায়িত হলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এরআগে, গত সোমবার (১৫ নভেম্বর) রাতে ৮৩ বছর বয়সেনিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাতেইপরিবারের পক্ষ থেকে জানানো হয় অধ্যাপক হাসান আজিজুলহকের মরদেহ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কবরস্থান বা গণকবরেদাফন করা হবে। তবে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়গ্রন্থাগারের সামনে তাকে দাফনের সিদ্ধান্ত হয়। স্থান পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়েরমার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু। তিনিবলেন, পরিবার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেকেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কবরের স্থান নির্ধারণ করা হয়।এদিকে হাসান আজিজুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি আব্দুলহামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশ-বিদেশেরবিশিষ্টজনেরা শোক প্রকাশ করেছেন। তারা প্রখ্যাতকথাসাহিত্যিকের বিদেহী আত্মার শান্তি কামনার পাশাপাশি তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতিসমবেদনা জানান। অসুস্থ অবস্থায় গত ২১ আগস্ট হাসান আজিজুল হককেএয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় আনা হয়েছিল। বঙ্গবন্ধু শেখমুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দুই সপ্তাহের বেশিসময় চিকিৎসা নেন তিনি। কিছুটা সুস্থ’ হওয়ার পর ৯সেপ্টেম্বর তাকে রাজশাহী নেওয়া হয়।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রæয়ারি বর্তমানভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণকরেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতেকাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়েরদর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এবিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত ৩১ বছর অধ্যাপনা করেন।বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরেরচৌদ্দপায় এলাকার আবাসিক এলাকা ‘বিহাস’-এর নিজবাসা ‘উজান’-এ বসবাস করছিলেন।অধ্যাপনার পাশাপাশি গল্প, উপন্যাস ও প্রবন্ধ লিখেছেনতিনি। বাংলা সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমিসাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপেয়েছেন হাসান আজিজুল হক।রামেকে করোনার উপসর্গ নিয়েনারীর মৃত্যুমাসুদ রানা রাব্বানী, রাজশাহী: রাজশাহী মেডিকেলকলেজ (রামেক) হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে আরওএকজন নারীর মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় গতসোমবার সকাল ৯টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৯টার মধ্যেহাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) তিনিমারা যান। ওই নারীর বাড়ি কুষ্টিয়া জেলায়। করোনা সংক্রমণের উপসর্গনিয়ে তিনি হাসপাতালে এসেছিলেন।গতকাল মঙ্গলবার সকালে রামেক হাসপাতালের পরিচালকব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এই তথ্য নিশ্চিতকরেছেন। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনাসংক্রমণে কোনো রোগী মারা যাননি। তবে করোনাসংক্রমণের উপসর্গ নিয়ে একজন নারী মারা গেছেন।আশঙ্কাজনক অবস্থায় তিনি হাসপাতালের আইসিইতেভর্তি ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই তারমৃত্যু হয়েছে।

Facebook Comments

শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৭৬,০১১
সুস্থ
১,৫৪০,৫৯৭
মৃত্যু
২৭,৯৮০
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২২৭
সুস্থ
২৮০
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৯ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ
  • ৬:২৪ পূর্বাহ্ণ
সর্বসত্ত্ব সংরক্ষিত বগুড়া নিউজলাইভ ২০২০
Theme By bogranewslive
themesba-lates1749691102